HTML

>

Friday 22 March 2013

Creative




তুমি আসবে বলে
---সাইফুল ইসলাম
তুমি আসবে বলে—
সবাইকে আমন্তন জানিয়েছি—
জোয়ারের পানিতে পা রাখাবে তুমি
ফুট ফুট চরের মাটিতে
ফিনকি দিয়ে ওঠা পানিতে।
তোমার হাসি--
মিশেরবে বাংলার মাটিতে।
তুমি সেদিনের বিদেশিনি।
খালি পায়ে বংলার মাটিতে
তুমি আমার, একান্ত আমার’।
আমার মায়ের ফুল পরি—
ফাগুনের এই প্রথম বেলায়
চারদিকে নতুন পাতার অলৌকিক স্পন্দন।
আমি আপোন খেয়ালে
দিগন্তের দিকে চেয়ে থাকব।
বাটা আর ঢগরি মাছের সাথে খেলতে খেলতে
ডুবে যেওনা যেন?
ঈশিতা, সাহারা, রূপা ওরা থাকবে ওপারে—
কিছুটা অন্ধকার-
বসন্তের গন্ধ, পালতোলা নৌকা
নানা সৌরভে ভরে থাকা বাগান।
দেখ! সবকিছু তোমার জন্য
সাজিয়ে রেখেছি তুমি আসবে বলে।

 আমি বাংলার
    সাইফুল ইসলাম-----
আমি বাংলার আর কার নই
সবখানেই আমি—
নগর থেকে আমার গ্রাম
সব আমার চেনা।
আমি তোমার আর কার নই
আমি তোমাকে চিনি
তাই তোমার কাছে নিয়ে আসি অচেনাকে।
আমি তোমারি গান গাই—
আমার কাব্যথায়’ মিশে আছ তুমি
ভোরের কূয়াশায়
খুকুমনির চশমার ফ্রেমে
আমি তোমর আর কারো নই।
নোনা জল মিঠা পানি
এটেল, দোয়াশ, পলিঃ
আরও কতো কি
সবই তোমারই সিমানায়
সব পূন্যতা তোমারই
তাই তোমারি কাছে ছুটে আসা বারবার।
তুমি ঊবর
না বলা ভাষার ডিকসনারি।

No comments:

Post a Comment